ছায়া

মেহেদী সম্রাট

newly married 2 picsay
হঠাৎ ছায়া টা নড়ে চড়ে উঠলো..! 
কেঁপে উঠলো বাঁশঝাড়। শ্যামল বাবু তখনও বসে ছিলেন তার কুঁড়েঘরের সামনে । কিছুখন আগেই তিনি মহাজনের বাড়ি থেকে ফিরেছেন। দু’কাঠার এই ভিটে টা শ্যামল বাবুর পৈতৃক সূত্রে পাওয়া। পেশায় স্কুল মাস্টার শ্যামল বাবুর এই দু’কাঠাই সম্বল। সেটাই আজ বন্ধক রাখতে গেছিলেন মহাজনের কাছে। ধূর্ত মহাজন দলিল রেখে মাত্র পাঁচ হাজার টাকা দিতে চাইলো।
তাতে কি আর হয়..!! মা মরা একমাত্র মেয়েটার বিয়েতে কম করে হলেও কুড়ি হাজার টাকা লাগবে। টাকার যোগাড় না হলে বিয়েটাই যে ভেস্তে যাবে! তাছাড়া এমন সুপাত্র কি সবসময় পাওয়া যায়.! মেয়েটার জন্য বড় মায়া হয় তার। দরিদ্র স্কুল মাস্টার শ্যামল বাবুর বুকের ভেতরটায় কেমন হাহাকার করে ওঠে।
আবার নড়ে ওঠে বাঁশঝাড়ের ঐদিকটা..!! বেরিয়ে আসে একটা অস্পষ্ট ছায়ামূর্তি। শ্যামল বাবু আকস্মিক উঠে পরে বসা থেকে। বিদ্যুৎ গতিতে ঘর থেকে হারিকেন নিয়ে এসে উঠোনে দাঁড়ায়। হারিকেনের আবছা আলোয় মুখ লুকানোর আগেই ছায়ামূর্তি টাকে এক ঝলক দেখে নেয় শ্যামল বাবু। ছায়ামূর্তি টাও আর দেরি করে না মোটেই। অন্ধকারে কোন একটা বস্তু ছুড়ে মারে শ্যামল বাবুর দিকে। তার পাঁয়ের কাছে এসে পরে ওটা। এরপর ছায়া টা নিমিশেই মিলিয়ে যায় অন্ধকারে।
শ্যামল বাবু কৌতুহলে কুড়িয়ে নেয় বস্তুটা। একটা কাপড়ে মোড়ানো কুড়ি হাজার টাকা ! দু’ফোটা নোনা জল শ্যামল বাবুর দুগন্ড বেঁয়ে গড়িয়ে পরে। অস্ফুটভাবে তার মুখ থেকে উচ্চারিত হয়, ‘মহাজনদের ঘরেও তবে মানুষ জন্মায় !!!’
আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *