জানুন! কেন আমরা পুজো দেওয়ার সময় দেবতার কাছে নারকেল উৎ‌সর্গ করি?

hulled coconut
 উৎ‌সব বা পূজার সময় প্রচুর মানুষ বিভিন্ন প্রকার ফল ফুল ধূপ ধূনো উপাচার দিয়ে দেবতার কাছে পুজো দিতে যান। দেবতাকে সন্তুষ্ট করতে, তাঁর কাছে মনষ্কামণা পূরণের প্রার্থনা করতে নানারকম উপাচারে তাঁর কাছে পুজো দেন।
শুধু মন্দিরেই নয়, বাড়িতে পুজো দেওয়ার সময় পুজোর উপাচারের মধ্যে একটা জিনিসের মিল লক্ষ্য করা যায়। পূণ্যার্থী যে জায়গারই হোন না কেন, তাঁর পূজার থালায় অবশ্যই নারকেল দেখা যায়। জানেন কেন দেবতাকে অবশ্যই সবসময় নারকেল উৎসর্গ করা হয়? নারকেলকে শ্রীফল বলা হয়। মানে, যে ফল সারা বছর খুব সহজেই পাওয়া যায়। তবে, শুধুমাত্র সেই কারণেই নয়। দেবতাকে সবসময় নারকেল উৎ‌সর্গ করার পিছনে আরও কয়েকটি চমকে যাওয়ার মতো কারণ রয়েছে।
১) নারকেলই একমাত্র ফল, যে ফলটি ভাঙার আগে পর্যন্ত খাওয়ার অংশে আমাদের হাত লাগে না। অর্থাৎ, নারকেলই একমাত্র ফল, যা আমাদের হাতের স্পর্শ ছাড়াই দেবতা পান। তাই নারকেলকে সবচেয়ে বিশুদ্ধ ফল বলা হয়।
২) নারকেলের উপরের শক্ত অংশটিকে আমাদের অহংকার হিসেবে ধরা হয়। আর নারকেলের জল এবং শাঁসটিকে আমাদের চরিত্রের মিষ্টত্ব এবং নম্রতার সঙ্গে তুলনা করা হয়। তাই নারকেলের শক্ত অংশটি ভেঙে তবেই জল এবং শাঁস উপভোগ করার অর্থ হয়, আমাদের অহংকারকে ত্যাগ করা এবং অহংকার ত্যাগ করলে তবেই আমাদের চরিত্রের মিষ্টত্ব এবং নম্রতা প্রকাশ পায়।
অহংকার ত্যাগ করলে তবেই আমরা সঠিক অর্থে দেবতার কাছে নিজেদের উৎ‌সর্গ করতে পারব।
আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *