“ভালোবাসার উক্তি”

Love Quotes

947170 441776415906309 1034905503 n

প্রেম আছে বলেই পৃথিবী এতো সুন্দর। যা কিছু সুন্দর এই পৃথিবী জুড়ে মানুষ অথবা নিকৃষ্টতম প্রানী , এই যে সভ্যতার বিকাশ , প্রজন্ম থেকে প্রজন্ম এ সবই অবর্ননীয় প্রেমের ফসল , সীমাহিন ভালবাসার দান। ভালবাসা সৃষ্টি কর্তার এক স্বর্গীয় দান। যেদিন পৃথিবীতে প্রেম থাকবেনা সেদিন থাকবে না এ সভ্যতা , বিচিত্র জীব জগৎ।

সেই প্রেমকে নিয়ে আজ আমাদের দ্বিতীয় পর্ব, – ভালোবাসার বিখ্যাত উক্তিঃ 

(৬১) প্রেমের আনন্দ থাকে স্বল্পক্ষণ কিন্তু বেদনা থাকে সারাটি জীবন…(রবীন্দ্রনাথ ঠাকুর।)
(৬২) আমি তোমাকে অসংখ্যভাবে ভালবেসেছি,অসংখ্যবার ভালবেসেছি, এক জীবনের পর অন্য জীবনেও ভালবেসেছি, বছরের পর বছর,সর্বদা, সবসময়…(রবীন্দ্রনাথ ঠাকুর।)
(৬৩) পাগলী আমার ঘুমিয়ে পড়েছে মুঠোফোন তাই শান্ত, আমি রাত জেগে দিচ্ছি পাহারা মুঠোফোনের এই প্রান্ত, এ কথা যদি সে জানতো…(নির্মলেন্দু গুণ।)
(৬৪) মা, বোন, স্ত্রী অথবা কন্যা- যে রূপেই হোক না কেন, নারীরপ্রেম পুরুষের প্রেম অপেক্ষা শ্রেষ্ঠ ও পবিত্র…(এইচ.জি. লরেন্স।)
(৬৫) একদিন বৃষ্টিতে বিকেলে, থাকবেনা সাথে কোন ছাতা শুধু দেখা হয়ে যাবে মাঝ- রাস্তায়, ভিজে যাবে চটি,জামা, মাথা থাকবেনা রাস্তায় গাড়ীঘোড়া, দোকানপাট সব বন্ধ শুধু তোমার-আমার হৃদয়ে ভিজে মাটির সোদা গন্ধ!…(অঞ্জন দত্ত।)
(৬৬) মহিলারা ভাগ্য বিশ্বাস করে আর পুরুষেরা ভাগ্য গড়ে নেয়। —(এমিল গাব্রারিজাক)
(৬৭) পরস্পর পরস্পরের জুলুম ঘাড় পেতে বহন করবে এই জন্যই তো বিবাহ। —(রবী ঠাকুর-শেষের কবিতা)
(৬৮) বিবাহর সময় বাহ্যিক সৌণ্দের্যে ভুলোনা , অন্তরের সৌন্দর্যের সন্ধান নাও। —(আর,বি,লান্ডারস)
(৬৯) মেয়েরা বিয়ের আগে কান্নাকাটি করে আর ছেলেরা করে বিয়ের পরে। —(একটি পোলিশ প্রবাদ)
(৭০) প্রেমের মদ্ধে ভয় না থাকলে রস নিবিড় হয়না। —(রবী ঠাকুর-অরুপ রতন)
(৭১) প্রথমে যদি কাউকে খারাপ লাগে , তবেনির্ঘাত তাকে ভাল লাগবে পরে। —(দয়ভস্কি)
(৭২) সত্যিকারের ভালোবাসা হল অনেকটা প্রেতআত্মার মতো। এ নিয়ে সবাই কথা বলে,কিন্তু শুধুমাত্র কয়েকজনই এর দেখা পায়।-(লা রচেফউকোল্ড)
(৭৩) হে বর্ষা, এত বেশী ঝরোনা যে আমার প্রেয়সী আমার কাছে আসতে না পারে । ও এসে যাওয়ার পর এত মুষলধারায় ঝরো যেন ওযেতেই না পারে। (ভালবাসার জন্য যার পতন হয়)
(৭৪) সারাজীবনে কখনো ভালো না বেসে থাকার চেয়ে, একবার ভালোবেসে তাকে হারানো উত্তম।-(আগাস্টিন)
(৭৫) প্রেমের বন্যায় বধু হায় দুই কুল আমার ভাঙ্গিয়া ভাঙ্গিয়া যায়।-(কাজী নজরুল)
(৭৬) পুরুষ অনেক ঠেকে , অনেক ঘা খেয়ে ভালবাসতে শেখে।-(রবীন্দ্রনাথ)
(৭৭) ভালবাসা যা দেয় তার চেয়ে বেশী কেড়ে নেয়।-(টেনিসন)
(৭৮) প্রেম মানুষকে সংযমী , চরিত্রবান ,বলবান , সাধনার দৃঢ়বান করে, যুবককে সংগ্রামশীল , মসত্ ও গৌরবশীল করে।-(লুত্ফর রহমান)
(৭৯) যখন কোন পুরুষ কোন নারীকে ভালবাসে,তখন সে তার জন্য সব কিছু করতে পারে।কেবল তাকে ভালবেসে যেতে পারেনা।-(অস্কার ওয়াইল্ড)
(৮০) দুটো জিনিস খুবই কষ্টদায়ক।একটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে কিন্তু তা তোমাকে বলে না।। আর অপরটি হচ্ছে, যখন তোমার ভালোবাসার মানুষ তোমাকে ভালোবাসে না এবং সেটা তোমাকে সরাসরি বলে দেয়।-(সেক্সপিয়ার)
(৮১) দুটি জিনিস ছাড়া মানুষ সব লুকাতে পারে। এ দুটি হচ্ছে যদি সে মাতাল হয় আর যদি প্রেমে পড়ে। – এনাট ফেন্স।
(৮২) আর্থিক সচ্ছলতা বন্ধু আনে, কিন্তু ভালোবাসা আনে না।-(জোসেফ কনরাড)
(৮৩) সত্যিকারের ভালবাসার তার পাত্র বা পাত্রীকে সুস্থ ও সুখী দেখতে চায় । – শরত্চন্দ্র
(৮৪) ভালোবাসার পর বিয়ে হচ্ছে মুক্তি, কিন্তু তার চেয়ে শত গুণ মুক্তি হচ্ছে ডিভোর্স। -(সংগৃহীত)
(৮৫) প্রথম বিয়ে হচ্ছে বুদ্ধির কাছে কল্পনার জয় আর দ্বিতীয়বিয়ে হচ্ছে অভিজ্ঞতার কাছে আশার জয়।-(স্যামুয়েল জনসন,লেখক)
(৮৬) আমরা কোনো ভাবেই ভালোবাসার ওপর মূল্য নির্ধারণ করতে পারি না, কিন্তু ভালোবাসার জন্য দরকারি সব উপকরণের ওপরমূল্য নির্ধারণ করতেই হবে। -(ম্যালানি ক্লার্ক, আইরিশ অভিনেত্রী)
(৮৭) ভালোবাসা হচ্ছে একটা আদর্শ ব্যাপার আর বিয়ে হচ্ছে বাস্তব। আদর্শ ও বাস্তবতার দ্বন্দ্ব তাই কখনোনিষ্পত্তি হবে না। -(গ্যেটে,কবি)
(৮৮) ভালোবাসা হচ্ছে একধরনের মায়া যেখানে পুরুষ এক নারীকে অন্য নারী থেকে আলাদা করে দেখে আর নারী এক পুরুষকে অন্য পুরুষ থেকে আলাদা করে দেখে। -(লুইস ম্যাকেন, আমেরিকান সাংবাদিক)
(৮৯) একটি হৃদয় কখনো কখনো ভেঙে যেতে পারে কিন্তু তখনো সেটা একই রকম রক্ত সরবরাহ করে। -(ফ্রাইড গ্রিন টমাটোস)
(৯০) “তুমি, শুধু তুমি কাছে থাকলে আমি বুঝি আমি বেঁচে আছি। অন্য পুরুষরা দাবি করে, তারা নাকি পরীর দেখা পেয়েছে। আমি দেখেছি শুধু তোমাকে, আর সেটুকুই আমার পক্ষে যথেষ্ট।” — জর্জ মুর (আইরিশ ঔপন্যাসিক)
(৯১) “তোমাকে যে ভালবাসি তা কেবল তুমি কেমন মানুষ তা দেখে নয়, তোমার সংস্পর্শে আমি যেমনটা হয়ে উঠি তার আকর্ষণেও।” — এলিজাবেথ ব্যারেট ব্রাউনিং (১৯শ শতকের ব্রিটিশ কবি)
(৯২) “হৃদয়ের সবটুকু দিয়ে তোমার কাছে মিনতি করছি, তোমার মন আর আমাদের মধ্যেকার ভালবাসার সবটুকু আমাকে জানতে দিও।” — সম্রাট অষ্টম হেনরি (১৬শ শতকের ইংল্যান্ড সম্রাট)
(৯৩) “ভালবাসা কী তা জানতে পেরেছি তোমার জন্যই।” — হারমান হেস (জার্মান কবি,ঔপন্যাসিক)
(৯৪) “এসো, আমরা প্রেমকে অমর করে দিই।” — হার্বার্ট ট্রেঞ্চ (আইরিশ কবি)
(৯৫) “ভালবাসা, এসো, ঘুমিয়ে পড়ো হে, আমার নিকটে এসে, আমি জানি, আমি তোমার প্রেমের জোয়ারে গিয়েছি ভেসে” — রবার্ট ব্রাউনিং (১৯শ শকের ব্রিটিশ কবি)
(৯৬) “আমি তোমায় ভালবাসি, আমৃত্যু ভালবাসব, আর মৃত্যূত্তর জীবন বলে যদি কিছু থাকে সেই জীবনেও ভালবেসে যাব তোমাকে।” — কাসান্দ্রা ক্লেয়ার (মার্কিন ঔপন্যাসিক)
(৯৭) “আমার অন্তরতম অন্তরে, যেখানে আমি একেবারে একা, সেখানে তোমার ঝর্ণাধারা কখনও শুকোবার নয়।” — পার্ল এস বাক (আমেরিকান ঔপন্যাসিক)
(৯৮) “তোমার কাছে আমার যত ঋণ সে ঋণ কভু শোধ হবার নয়, যতই করি অর্থ ব্যয় আর যতই করি দিবস অপচয়…” — জেসি বেল রিটেনহাউস (আমেরিকান কবি)
(৯৯) “সবচেয়ে জরুরি কথাটিই বলা সবচেয়ে কঠিন, কারণ শব্দের বাঁধনে কথার অর্থ খাটো হয়ে আসে।” — স্টিফেন কিং (আমেরিকান কথাসাহিত্যিক)
(১০০) প্রথমেই বেশি ঘনিষ্ঠ হতে নেই। বিশেষ করে শরীরী অভিজ্ঞতা তো কখনওই নয়। কারণ প্রেম ভাঙলে প্রেমিক বা প্রেমিকার শরীরের স্পর্শ মানুষকে হন্ট করে। প্রথম প্রেম ভাঙার পরে এটাই সবচেয়ে তীব্র মানসিক যন্ত্রণা মানুষের কাছে।
(১০১) যদি এক নারী বা এক পুরুষ নিয়েই জীবন কাটানোর লক্ষ্য থাকে তবে প্রেম তার সঙ্গেই করা উচিত যে সন্তান ভালোবাসে। নাহলে প্রেম করেও লাভ নেই। কেননা সেই প্রেম কখনও বিয়ের দিকে যাবে না। সন্তান যে ভালোবাসে না সে বিয়েতেও আগ্রহী হয় না সাধারণত।
(১০২) দেখতে সুন্দর হলেই যে কেউ যে সুন্দর মনের অধিকারী হবে বা ভাল মানুষ হবে তা নয়। একথা সবাই জানে। তবু প্রথম প্রেমে আঘাতটা পেয়ে তবেই ঠেকে শেখে।
(১০৩) যে কোনও মানুষের সবচেয়ে বড় সৌন্দর্য তার ব্যক্তিত্ব ও বুদ্ধিমত্তা। ব্যক্তিত্বসম্পন্ন ও রুচিশীল মানুষই হচ্ছেন আদর্শ সঙ্গী। এটা অনেকেই শুধু প্রথম প্রেম নয়, অনেকগুলো প্রেম পেরিয়ে তবে শেখেন।
(১০৪) প্রেমিক বা প্রেমিকা কেমন হবে এমন কোনও মডেল ধারণা নিয়ে প্রেম করতে যাওয়াটা ভুল। এই ধারণা নিয়ে প্রেম করতে গিয়েই বেশিরভাগ মানুষ ভুল সঙ্গী নির্বাচন করেন।
(১০৫) শিক্ষার মান কেমন তা বুঝে তবেই সম্পর্কে যাওয়া উচিত। যাকে বলে নিজের ‘লেভেল’-এর কি না তা না বুঝে এগিয়ে গেলে হতাশ হতে হবে তো বটেই পাশাপাশি আঘাতও পেতে হবে। একটা উক্তি এখানে উদ্ধৃত করা যেতে পারে, ‘ইফ ইউ ওভাররেট অ্যান আন্ডারডগ, ওয়ান ডে হি মাইট কল ইউ আ বিচ’।
(১০৬) নারী বা পুরুষ সম্পর্কে যার হীন মনোভাব তেমন মানুষের সঙ্গে সম্পর্ক তৈরি করা মানে জীবনে অশান্তি ডেকে আনা। এমন পুরুষ এবং নারী কখনওই আদর্শ সঙ্গী নয়।
(১০৭) স্নেহপ্রবণ নয় এমন মানুষকে কখনও ভালবাসা উচিত নয়।
(১০৮) অপরিণতমস্তিষ্ক কারও সঙ্গে কখনও প্রেম করা উচিত নয়। এরা সম্পর্কের মানে বোঝে না এবং অত্যন্ত স্বার্থপর হয়।
(১০৯) কেরিয়ার এবং টাকাপয়সা থাকা জীবনে খুব গুরুত্বপূর্ণ। শুধু ছেলেদের ক্ষেত্রে নয় মেয়েদের ক্ষেত্রেও এই কথা খাটে।
আরও কয়েকটি বিখ্যাত ভালবাসার উক্তি

আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *