‘র’ ‘R’ দিয়ে হিন্দু ছেলে শিশুর নাম”

Hindu Baby Name With “R” (Hindu Boys Name)

রুপেশঃ সৌন্দর্যের দেবতা
অনিন্দ সুন্দর চেহার অধিকারী আপনার পুত্র সন্তানের নাম “রুপেশ” যেমন অর্থবহ তেমনি আধুনিক একটি নাম।

রেবতঃ রাজা আনর্তের পুত্র, পর্বতবিশেষ, রেবত বৃক্ষ।

এছাড়া আপনার যদি কন্যা সন্তান হয় তবে তার নাম রেবতী রাখতে পারেন। রেবতী হচ্ছে রেবত রাজার কন্যা, বলরামের পত্নী।

রেবন্তঃ উজ্জ্বল, সূর্যের এক পুত্র

রেবন্ত হলেন একজন হিন্দু দেবতা। ঋগ্বেদ অনুযায়ী রেবন্ত হলেন প্রধান সৌর দেবতা সূর্য এবং তার স্ত্রী সরণ্যুর কনিষ্ঠ সন্তান। “রেবন্ত” হলেন যক্ষ প্রভৃতি উপদেবতা এবং দানবীয় শ্রেণীর সত্ত্বা, গুহ্যকদের শাসক।

রোহিতঃ রুই মাছ, পদ্মরাগমণি; বৃক্ষবিশেষ, রক্তবর্ণ, লাল।

“রোহিত” নামটি খুবই সুন্দর এবং আধুনিক একটি নাম। এই নামে বিখ্যাত ব্যক্তিত্ব রয়েছেন- যেমনঃ ভারতীয় ক্রিকেটার “রোহিত শর্মা”

রুদ্রঃ শিব, শিবের সংহার মূর্তি,উগ্র, ভীম, ভীষণ, প্রলয়ঙ্কর (রুদ্র মূর্তি)।

ভগবান শীবের নামে আপনার সন্তানের নাম রাখতে পারেন। নামটি মঙ্গল সূচক, আধুনিক, সুন্দর একটি নাম।

রূপকঃ অর্থালঙ্কার বিশেষ

রূপক শব্দটি শব্দের অলঙ্কার বা উপমা বা সাদৃশ্য বঝাতে ব্যবহার করা হয়। এটি আধুনিক হিন্দু শিশুর নাম হিসাবে যথার্থ। শব্দের সাথে মিল রেখে আর নাম – যেমনঃ দীপক।

রবিঃ সূর্য, সূর্য, ভাস্কর, দিবাকর, ভানু, আদিত্য

নামের অলঙ্করনঃ রবিন্দ্র, রবিন্দ্রনাথ ইত্যাদি। বিখ্যাত ব্যক্তিত্বঃ বিশ্ব কবি “রবিন্দ্রনাথ ঠাকুর”, ভারতী সাবেক ক্রিকেটার “রবি শাস্ত্রী”। সূর্য দেবের নামের সাথে মিলিয়ে “রবি” নামটি আধুনিক ও জনপ্রিয়।

রঞ্জিতঃ রঙ্গিন, খুশি, রঞ্জন বা রঙ করা হয়েছে এমনন, রঙ্গিন ।

মেয়ে নামঃ রঞ্জিতা। বিখ্যাত ব্যক্তিত্বঃ ভারতিয় চলচিত্র অভিনেতা “রঞ্জিত মল্লিক”, পাঞ্জাবের মহারাজা রঞ্জিত সিং।

রঞ্জনঃ রঙকরণ, তুষ্টি সম্পাদন, আনন্দ-দান।

সম্পর্কিত নামঃ “মনোরঞ্জন”। দুটি নামই খুবই জনপ্রিয় নাম। আপনার সন্তানের জন্য নামটি হতে পারে সারা জীবনের পরিচয় এবং সুন্দর অলঙ্কার।

রামেশ্বরঃ রামেশ্বর মন্দির

রামেশ্বর মন্দির হিন্দুদের প্রাচীন মন্দির গুলির একটি যা ভগবান শিবকে উৎসর্গ করে নির্মান করা হয়েছিল। ভারতবর্ষের ওড়িশা রাজ্যে ভুবনেশ্বরের কাছে এটি অবস্থিত। এটি ওড়িশার শিব মন্দির গুলির মধ্যে অন্যতম শিব মন্দির।

রামানুজাঃ রামনুজা একজন হিন্দু ধর্মতত্ত্ববিদ, দার্শনিক, এবং হিন্দুধর্মের মধ্যে শ্রী বৈষ্ণবধর্মের ঐতিহ্যগুলির অন্যতম গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন।

ধর্মীয় বা ঐতিহাসিক নাম যদি আপনার পছন্দ হয় তবে এই নামটি আপনার তালিকায় রাখতে পারেন।

রামকৃষ্ণঃ ভগবান শ্রীকৃষ্ণ অবতার

“রামকৃষ্ণ পরমহংসদেব”। ধর্মীয় নামের সন্ধান যদি আপনি করেন তবে এটিই হতে পারে আপনার শ্রেষ্ঠ নির্বাচন।

রামচন্দ্রঃ বিষ্ণুর অবতার

ধর্মীয় নামের সন্ধান যদি আপনি করেন তবে এই নামটি আপনার তালিকায় রাখতে পারেন।

রক্তিমঃ উজ্জ্বল লাল, লাল আভাযুক্ত, রক্তাভ


রক্ষনঃ রক্ষা


রজনীঃ রাত


রাজনীশঃ ঈশ্বর জন্য অন্য নাম


রাজেন্দ্রঃ কিং লর্ড


রাজিবঃ নীরজ


রাজদ্বীপঃ কিং আলো


রজতঃ সিলভার


রাজনঃ রাজা


রঘুঃ সূর্য ঈশ্বর


রাঘবেন্দ্রঃ রঘুদের মধ্যে শ্রেষ্ঠ


রবিন্দ্রঃ সূর্য


রনবীরঃ বীর যোদ্ধা


রনজিতঃ বিজয়ী বীর যোদ্ধা


রবিনঃ পক্ষীবিশেষ। এক ধরনের পাখি।

অক্ষর দিয়ে নাম খুজুন

আরও কিছু প্রয়োজনীয় পোষ্টঃ

শিশুর নামকরনে লক্ষনীয়ঃ

একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়। তাই একটি শিশুর জন্য একটি সুন্দর ও অর্থবহ নাম নির্বাচন করা অত্যন্ত জরুরী। হিন্দু শিশুদের নাম নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা অতিব জরুরী। যেমনঃ নামের আদ্যক্ষর, নামের হিন্দু ধর্মীয় অর্থ ও ব্যাখ্যা, বর্তমান সামাজিক প্রেক্ষাপট, ইতিহাসে একই নামে বিক্ষাত ও কুক্ষাত ব্যক্তি বা চরিত্র, নামের বাংলা ও ইংরেজি বানান, শ্রুতি মধুরতা ইত্যাদি। এছাড়াও অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে পিতা-মাতার নামের সাথে মিল, পিতা-মাতার নামের আদ্যক্ষরের মিল, বিখ্যাত মানুষের নামের সাথে মিল, আধুনিক নাম নির্বাচন ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট ও আধুনিক নাম খুজে থাকেন।
এখানে মুল কথা হচ্ছে- যে দিক বিবেচনা করে আপনার সন্তানের নাম নির্বাচন করেননা কেন, সকল ক্ষেত্রে উপরে আলোচিত বিষয় গুলো গুরুত্ব দেওয়া উচিত। আপনার খেয়াল-খুশি বা অপরিপক্ক সিদ্ধান্তের কারনে আপনার সন্তান সামাজিক জীবন, শিক্ষা ক্ষেত্র, কর্ম ক্ষেত্রে পদে পদে বিড়ম্বনার শিকার হতে পারে। নামের বানান বা উচ্চারন যদি সরল ও স্বাভাবিক না হয় তবে সৃষ্টি হতে পারে এ ধরনের জটিলতার। আবার, কিছু নাম আছে যা যথেষ্ট অর্থবহ তবুও সমাজে এই শব্দগুলো ব্যাঙ্গাত্ত্বক বা হীন অর্থে ব্যবহৃত হয়ে থাকে।  এ ধরনের নাম পরিহার করাই শ্রেয়। শুভ হোক আপনার সন্তানের ভবিষ্যৎ।
আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *