“শ-Sh দিয়ে হিন্দু ছেলে শিশুর সুন্দর নাম”

Hindu Baby Name With “Sh” (Hindu Boy Name)

 

শৌনকঃ ভৃগুবংশীয় এক ঋষি


শ্রীমন্তঃ বিত্তশালী, ভাগ্যবান।

“শ্রীমন্ত শঙ্করদেব ছিলেন অসমীয়া জাতি-সাহিত্য ও সংস্কৃতির নির্মাতা।” 

শ্রীকান্তঃ সুন্দর কান্ত, বিষ্ণু।

সুন্দর অর্থপূর্ন এই নামটি আপনার সন্তানের জন্য খুবই সুন্দর একটি পরিচয় হতে পারে। 

শ্রীবাসঃ শ্রীকৃষ্ণচৈতন্য মহাপ্রভুর অন্তরঙ্গ পার্ষদ, জলধর পণ্ডিতের পুত্র


শ্যামলঃ সজীব বা সবুজ আভায় উদ্ভাসিত; সবুজ শস্যপূর্ণ

অর্থপূর্ণ একটি সুন্দর নাম নির্বাচন শিশুর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। সেই বিচারে শ্যামল নামটি আপনার পুত্র সন্তানের জন্য হতে পারে একটি সেরা অলঙ্কার। এটি আধুনিক, অর্থপূর্ণ এবং শ্রুতিমধুর একটি নাম। 

শ্যামঃ কৃষ্ণ, কৃষ্ণবর্ণ, ঘননীল, অপেক্ষাকৃত কম ফর্সা, মেঘবর্ণ, হরিৎবর্ণ

গাত্রবর্ণ বা শরীরের রঙ একজন মানুষের পরিচয় হতে পারে না। মানুষের পরিচয় হয় তার কর্মের মধ্যে, চেহারায় নয়। শ্রীকৃষ্ণের ১০৮ নামের মধ্যে “শ্যাম” একটি। আপনার সন্তানের নাম যদি ধর্মীয় দিক বিচারে রাখতে চান তবে “শ্যাম” হতে পারে আপনার সেরা নির্বাচন। 

শানঃ কোষ্টিপাথর


শানুঃ সৌভাগ্যবান

আপনার সন্তানের জন্য যদি আধুনিক একটি নাম খুজে থাকেন তবে আপনার তালিকায় “শানু” নামটি স্থান পেতে পারে। 

শ্রাবণঃ বাংলা মাসের নামআপনার ছেলে সন্তানের জন্ম যদি শ্রাবন মাসে হয়ে থাকে তবে জন্ম মাসের সাথে মিল রেখে এই নামটি রাখতে পারেন।


শক্তিঃ স্বামর্থবান, বল, সামর্থ্য, ক্ষমতা, স্ত্রী দেবতা, দুর্গা।
বাংলা আধুনিক নাম নির্বাচনের ক্ষেত্রে নতুনত্বের যে প্রাধান্য আর অর্থ ও শ্রুতি-মাধুর্যের বিচারে “শক্তি” নামটি খুবই সুন্দর একটি নাম।


শঙ্করঃ দয়ালু, শিবের নাম, কল্যাণকারী, মঙ্গলকারী, মহাদেব, পিনাকী, শঙ্করাচার্য।

কিছু নাম আছে যা কখনো পুরানো হয় না। পৃথিবী যত দিন থাকবে ততোদিন ভগবান শিব পূজিত হবেন। শিবের নামের সাথে মিল রেখে আপনার সন্তানের নাম “শঙ্কর” রাখতে পারেন। 

শাল্যঃ মদ্র দেশের রাজা ও রাজা অর্তায়নের পুত্র। মহারানী মাদ্রীর সহোদর ভাই এবং পাণ্ডবদের মামা।

 
আপনার সন্তানের জন্য যদি ঐতিহাসিক বা কোন আদর্শবান চরিত্রের সাথে মিল রেখে নাম নির্বাচনের সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে “শাল্য” নামটি আপনার তালিকায় রাখতে পারেন। শাল্য ছিলেন সম্পর্কে পান্ডবদের মামা। কিন্তু কুরুক্ষেত্রে যুদ্ধ শুরু হবার আগে নিজের অজান্তে দুর্যোধনের আতিথ্য গ্রহন করে নেওয়াতে শাল্য পাণ্ডবদের বিরুদ্ধে কৌরব শিবিরে যোগ দিয়েছিলেন। রক্তের সম্পর্ককে উপেক্ষা করে কেবল কথার মর্যাদা রক্ষার জন্য তিনি কৌরবদের পক্ষে যুদ্ধ করেন। এবং যুধিষ্ঠিরের হাতে নিহত হন। 

শর্মাঃ উচ্ছ্বসিত, ব্রাহ্মনের উপাধি বিশেষ।


শ্বাশতঃ সর্বদা স্থায়ী, চিরন্তন, সনাতন, নিত্য, চিরকালীন, অবিনশ্বর

আপনার সন্তান যুগে যুগে অমর হয়ে থাকুক, এই প্রার্থনা থেকে আপনার সোনামনির নাম “শ্বাশত” রাখতে পারেন। 

শীতলঃ ঠান্ডা


শেখরঃ কিরীট, চূড়া; শিরোভূষণ।

এটি আধুনিক এবং অর্থবহ সুন্দর একটি নাম। আপনার সন্তান একদিন সাফল্যের স্বর্ণ শেখরে আরহন করবে, এই প্রার্থনা থেকে এই নামটি নির্বাচন করতে পারেন। 

শিশিরঃ শিশির বিন্দু, নীহার, তুষার, হিম।

এটি আপনার সন্তানের জন্য সুন্দর একটি আধুনিক নাম হতে পারে। 

শিবঃ ঈশ্বর, মহৎ , ভগবান শীব


শিবাজিঃ মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা


শুভমঃ মঙ্গলময়,মঙ্গলকারী,কল্যানকর


শুভঃ সুন্দর,কল্যানকর


শায়নঃ বুদ্ধিমান বা মেধাবী

অক্ষর দিয়ে নাম খুজুন
আরও কিছু প্রয়োজনীয় পোষ্টঃ

শিশুর নামকরন লক্ষনীয়ঃ

 
একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়। তাই একটি শিশুর জন্য একটি সুন্দর ও অর্থবহ নাম নির্বাচন করা অত্যন্ত জরুরী। হিন্দু শিশুদের নাম নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা অতিব জরুরী। যেমনঃ নামের আদ্যক্ষর, নামের হিন্দু ধর্মীয় অর্থ ও ব্যাখ্যা, বর্তমান সামাজিক প্রেক্ষাপট, ইতিহাসে একই নামে বিক্ষাত ও কুক্ষাত ব্যক্তি বা চরিত্র, নামের বাংলা ও ইংরেজি বানান, শ্রুতি মধুরতা ইত্যাদি। এছাড়াও অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে পিতা-মাতার নামের সাথে মিল, পিতা-মাতার নামের আদ্যক্ষরের মিল, বিখ্যাত মানুষের নামের সাথে মিল, আধুনিক নাম নির্বাচন ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট ও আধুনিক নাম খুজে থাকেন।
 
এখানে মুল কথা হচ্ছে- যে দিক বিবেচনা করে আপনার সন্তানের নাম নির্বাচন করেননা কেন, সকল ক্ষেত্রে উপরে আলোচিত বিষয় গুলো গুরুত্ব দেওয়া উচিত। আপনার খেয়াল-খুশি বা অপরিপক্ক সিদ্ধান্তের কারনে আপনার সন্তান সামাজিক জীবন, শিক্ষা ক্ষেত্র, কর্ম ক্ষেত্রে পদে পদে বিড়ম্বনার শিকার হতে পারে। নামের বানান বা উচ্চারন যদি সরল ও স্বাভাবিক না হয় তবে সৃষ্টি হতে পারে এ ধরনের জটিলতার। আবার, কিছু নাম আছে যা যথেষ্ট অর্থবহ তবুও সমাজে এই শব্দগুলো ব্যাঙ্গাত্ত্বক বা হীন অর্থে ব্যবহৃত হয়ে থাকে।  এ ধরনের নাম পরিহার করাই শ্রেয়। শুভ হোক আপনার সন্তানের ভবিষ্যৎ।
আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *