“ক” “K” দিয়ে হিন্দু ছেলে শিশুর সুন্দর নাম (অর্থসহ)

“ক” “K” দিয়ে হিন্দু ছেলে শিশুর নাম”

Hindu Baby Name With “K” (Hindu Boys Name)


কল্যানঃ সুন্দর


কাঞ্চনঃ ঋষি নাম


কপিলঃ একটি Rishi নাম


কানুঃ সুদর্শন


কর্নঃ হিন্দু ক্যালেন্ডারে একটি মাস


কৌশিকঃ suryavamsha একটি রাজা


কেদারনাথঃ Badari মধ্যে আরাধ্য দেবতা


কেশবঃ কৃষ্ণ এর নাম


কৃপাঃ একটি যমজ বোন Kripî আছে


কৃষ্ণঃ কালো


কুলদ্বীপঃ পরিবারের আলো


কুনালঃ বিষ্ণুর এক পুন্যার্থী


কুশঃ Rama পুত্র


কণাদঃ বৈশেষিক দর্শন প্রণেতা মুনি


কপিঞ্জলঃ বৈশিষ্ঠের ঔরসে ঘৃতাচীর গর্ভে জন্ম। করণ – কর্ণ


করীন্দ্রঃ করিশ্রেষ্ঠ, মহাগজ


কর্ণিকঃ ধৃতরাষ্ট্রের এক ব্রাহ্মণ মন্ত্রী


কর্ণিকঃ ধৃতরাষ্ট্রের এক ব্রাহ্মণ মন্ত্রী


কিঞ্জলঃ পুষ্পরেণু, পরাগ


কিরিনঃ কবি


কুঞ্জরঃ বানর রাজা, হস্তি


কিরনঃ রশ্নী


কুঞ্জলঃ পান্তাভাতের জল


কুশলঃ দক্ষ


কুশিকঃ গাধিরাজের পিতা


কৃতধীঃ স্থিরবুদ্ধি


কৃতাঙ্কঃ যাতে আঁকা হয়েছে


কৃশানুঃ অগ্নি


কিষানঃ কৃষক


কিশোরঃ তরুন


কমলেশঃ পদ্ম


কমলঃ পদ্ম


কৈলাশঃ প্রভুর বাড়ি


কালীচরনঃ দুর্গার পা


কালিদাসঃ দেবী ভৃত্য কালি


কৌরাগঃ রাগবিশেষঃ

অক্ষর দিয়ে নাম খুজুন

আরও কিছু প্রয়োজনীয় পোষ্টঃ

শিশুর নামকরন লক্ষনীয়ঃ

একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়। তাই একটি শিশুর জন্য একটি সুন্দর ও অর্থবহ নাম নির্বাচন করা অত্যন্ত জরুরী। হিন্দু শিশুদের নাম নির্বাচনের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখা অতিব জরুরী। যেমনঃ নামের আদ্যক্ষর, নামের হিন্দু ধর্মীয় অর্থ ও ব্যাখ্যা, বর্তমান সামাজিক প্রেক্ষাপট, ইতিহাসে একই নামে বিক্ষাত ও কুক্ষাত ব্যক্তি বা চরিত্র, নামের বাংলা ও ইংরেজি বানান, শ্রুতি মধুরতা ইত্যাদি। এছাড়াও অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে পিতা-মাতার নামের সাথে মিল, পিতা-মাতার নামের আদ্যক্ষরের মিল, বিখ্যাত মানুষের নামের সাথে মিল, আধুনিক নাম নির্বাচন ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিয়ে থাকেন। অনেকেই সন্তানের নাম রাখার ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট ও আধুনিক নাম খুজে থাকেন।
এখানে মুল কথা হচ্ছে- যে দিক বিবেচনা করে আপনার সন্তানের নাম নির্বাচন করেননা কেন, সকল ক্ষেত্রে উপরে আলোচিত বিষয় গুলো গুরুত্ব দেওয়া উচিত। আপনার খেয়াল-খুশি বা অপরিপক্ক সিদ্ধান্তের কারনে আপনার সন্তান সামাজিক জীবন, শিক্ষা ক্ষেত্র, কর্ম ক্ষেত্রে পদে পদে বিড়ম্বনার শিকার হতে পারে। নামের বানান বা উচ্চারন যদি সরল ও স্বাভাবিক না হয় তবে সৃষ্টি হতে পারে এ ধরনের জটিলতার। আবার, কিছু নাম আছে যা যথেষ্ট অর্থবহ তবুও সমাজে এই শব্দগুলো ব্যাঙ্গাত্ত্বক বা হীন অর্থে ব্যবহৃত হয়ে থাকে।  এ ধরনের নাম পরিহার করাই শ্রেয়। শুভ হোক আপনার সন্তানের ভবিষ্যৎ।
আপনার সোনামনির জন্য নাম খুজে পেতে সহয়তা করতে আমরা আছি আপনার পাশে। এখানে আমরা বিভিন্ন ক্যাটাহরীতে কয়েক হাজার নাম ও তার অর্থসহ সংগ্রহ করেছি। ভবিষ্যতে ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে নিত্যনতুন কিছু ফিচার যুক্ত করা হবে। এছাড়া প্রতিটি নামের শুদ্ধ বাংলা ও ইংরেজি বানান সংযুক্ত করার কাজ চলছে। প্রতিটি নামের অর্থ, তাৎপর্য, ইতিহাস, বিক্ষাত ব্যক্তিত্ব, সোসাল মিডিয়ায় জনপ্রিয় ইত্যাদি বিষয় ধারাবাহিক ভাবে যুক্ত করা হবে। মনে রাখবের ‘একটি সুন্দর নাম আপনার সন্তানের সারা জিবনের পরিচয়!!!’

Leave a Comment